বিস্তারিত পোস্ট

রাজশাহীর সেরা ডায়াবেটিস, থাইরয়েড ও হরমোন রোগ বিশেষজ্ঞ


প্রকাশিতঃ 16 March, 2022, বিভাগঃ সকল ডাক্তার, পঠিত হয়েছেঃ ১৫৩৭ বার
সহকারী অধ্যাপক ডাঃ মোঃ মাসুদ উন নবী
ডায়াবেটিস, থাইরয়েড ও হরমোন রোগ বিশেষজ্ঞ
এমবিবিএস, এমডি (এন্ডোক্রাইনোলজী), সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান এন্ডোক্রাইনোলজী বিভাগ -রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতাল, রাজশাহী।
 


  বিভাগ

  সর্বাধিক পঠিত

পায়ের আঙুলের চিপায় ঘা হলে কী করবেন....



পায়ের আঙুলের ফাঁকে প্রায়ই ছত্রাকের সংক্রমণ ঘটে থাকে। যাকে আমরা পায়ের আঙুলের চিপায় ঘা হয়েছে বলে থাকি। নারীদের চেয়ে পুরুষরা এই রোগে বেশি আক্রান্ত হয়ে থাকেন। আঙুলের চিপায় ছত্রাকের সংক্রমণ হলে ফাঁকগুলো লাল হয়ে যায়, প্রচণ্ড চুলকায়, ফুসকুড়ির মতো হয়, আবার কখনও ত্বক ফেটেও যেতে পারে। একে টিনিয়া পেডিস বা অ্যাথলেটস ফুট বলে। এটি সংক্রামকও। অর্থাৎ একজনের থেকে অন্যজনে ছড়ায় এটি।
 বিস্তারিত

গ্যাস্ট্রিক আলসার কে চিরতরে বিদায় করার উপায়....



গ্যাস্ট্রিক আলসার, এই রোগটির সাথে সবাই খুব সুপরিচিত। আর এটি ডাক্তারি ভাষায় বলে পেপটিক আলসার ডিজিজ কিংবা গ্যাস্ট্রিক আলসার ডিজিজ বলা হয়। তবে সাধারন মানুষের কাছে এই রোগটি গ্যাস্ট্রিকের ব্যাথা, গ্যাসের ব্যাথা, পেটের আলসার, খাদ্যনালীর ঘা ইত্যাদি নামে পরিচিত। গ্যাস্ট্রিক আলসার রোগটি অগোছালো জীবন-যাপন, অনিয়মিত খাবার গ্রহণ, খাবার বাছাইয়ে অসতর্কতা ও অজ্ঞতা এ রোগের পিছনে বড় কারন।
 বিস্তারিত

হাতের-পায়ের তালুতে জ্বালাপোড়া-কি করনীয়?....



অনেক মানুষেরই হাত ও পায়ের তালুতে জ্বালা পোড়া অনুভূত হয় । বিশেষ করে রাতে বিছানায় গেলে সমস্যা বেশি দেখা যায়, এমনকি শীতের রাতে হাত ও পা কম্বল বা লেপের ভেতরে রাখতে পারেন না বাইরে রাখতে হয়। এই রোগটি ৩৫-৪০ উর্ধে লোক বিশেষ করে মহিলাদের বেশি হয়ে থাকে আবার গর্ভাবস্থায়ও অনেকের হাত-পা জ্বালা পোড়ার সমস্যা দেখা দেয়। তবে গরমকালে অনেকেরই হাত-পা জ্বালা পোড়ার প্রবণতাটি অনেকাংশে বেড়ে যায়। মাঝে মাঝে এর প্রকোপতা এত বেশি হয় যে হাত ও পায়ের পাতা দুটি যেন মরিচ লাগার মতো জ্বলে, কখনও সুঁই ফোটার মতো বিঁধে ঝিম ঝিম করে বা অবশও লাগে।
 বিস্তারিত