বিস্তারিত পোস্ট

ঢাকার সেরা পায়ু রাস্তা ও মলদ্বার বিশেষজ্ঞ সার্জন ডাক্তারের তালিকা


প্রকাশিতঃ 23 November, 2022, বিভাগঃ সকল ডাক্তার, পঠিত হয়েছেঃ ৪৩ বার

ঢাকার সেরা পায়ু রাস্তা ও মলদ্বার বিশেষজ্ঞ সার্জন/কলোরেক্টাল এন্ড ব্রেস্ট সার্জন ডাক্তারের তালিকা:

সহকারী অধ্যাপক ডাঃ মোঃ মাহমুদুল হাসান কাফি
 
এমবিবিএস (ডিএমসি), বিসিএস (স্বাস্থ্য), এফসিপিএস (সার্জারী)। জেনারেল, ব্রেস্ট, ল্যাপারোস্কপিক এন্ড কলোরেক্টাল সার্জন। সহকারী অধ্যাপক (সার্জারী বিভাগ)- শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটিউট অফ প্লাস্টিক এন্ড বার্ণ ইউনিট।
 

অধ্যাপক ডাঃ মোঃ মহিউদ্দিন মাতুব্বর
 
এমবিবিএস, এফসিপিএস (সার্জারী), বিসিএস (স্বাস্থ্য)। জেনারেল, ল্যাপারোস্কপিক, কলোরেক্টাল এন্ড ব্রেস্ট সার্জন। অধ্যাপক (সার্জারী বিভাগ)- ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা।
 

অধ্যাপক ডাঃ মোঃ আবুল কালাম চৌধুরী
 
এমবিবিএস, এমএস (সার্জারী), এফএসিএস (আমেরিকা), এফআরসিএস (গ্লাসগো)। স্পেশাল ট্রেইন্ড ইন এ্যাডভান্সড ল্যাপারোস্কপি, বেরিয়েট্রিক এন্ড কলোরেক্টাল সার্জারী (ইন্ডিয়া, সিঙ্গাপুর, চায়না)। ল্যাপারোস্কপিক এন্ড জেনারেল সার্জন, অধ্যাপক (জেনারেল সার্জারী বিভাগ)- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
 

অধ্যাপক ডাঃ মোঃ মাজহারুল হক খান
 
এমবিবিএস (ঢাক), এফআরসিএস (গ্লাসগো), এফআরসিএস (এডিন, লন্ডন), ফেলোশীপ (জাপান)। মলদ্বার, বৃহদান্ত্র, ব্রেস্ট, ল্যাপারোস্কপিক এবং ডায়াবেটিস সার্জারী বিশেষজ্ঞ। প্রাক্তন অধ্যাপক (সার্জারী বিভাগ)- ইব্রাহীম মেডিকেল কলেজ ও ডায়াবেটক হাসপাতাল (বারডেম), ঢাকা।
 

সহকারী অধ্যাপক ডাঃ জুনাইদুর রহমান লিখন
 
এমবিবিএস (ডিএমসি), বিসিএস (স্বাস্থ্য), এফসিপিএস (সার্জারী), এফএমএএস (ইন্ডিয়া)। জেনারেল, ল্যাপারোস্কপিক এন্ড কলোরেক্টাল সার্জন। সহকারী অধ্যাপক- মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকা।
 

অধ্যাপক ডাঃ মোঃ আব্দুল ওহাব খান
 
এমবিবিএস, এফসিপিএস, এমএমএড (স্বর্ণ পদকপ্রাপ্ত)। জেনারেল ও এডভান্সড ল্যাপারোস্কপিক সার্জন। বৃহদন্ত ও পায়ূপথ সার্জারী বিশেষজ্ঞ।
 

ডাঃ ফাতেমা আক্তার চৌধুরী চমন
 
এমবিবিএস (ডিএমসি), এমআরসিএস (ইংল্যান্ড), এমএস (জেনারেল সার্জারী)। ব্রেস্ট, কলোরেক্টাল এন্ড ল্যাপারোস্কপিক সার্জন। কনসালটেন্ট (সার্জারী)- ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকা।
 

ডাঃ গিরীন চন্দ্র বিশ্বাস
 
এমবিবিএস (এসএসএমসি), বিসিএস (স্বাস্থ্য), এমএস (সার্জিক্যাল অনকোলজি)। ব্রেস্ট কলোরেক্টাল, পাকস্থলী, ব্রোন টিউমার ও জেনারেল সার্জন বিশেষজ্ঞ- স্যার সলিমুল্লহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, ঢাকা। কনসালটেন্ট (অনকোলজিস্ট)- জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল, ঢাকা।
 

ডাঃ মাহনাজ তাবাসসুম প্রভা
 
এমবিবিএস (ডিএমসি), এফসিপিএস (সার্জারী), এমএস (সার্জিকাল অনকোলজি), এআরসিএস (আরসিএস, ইংল্যান্ড)। ব্রেস্ট, কলোরেক্টাল (পাইলস, ফিস্টুলা,এ্যানাল ফিসার) ও ক্যান্সার সার্জারী বিশেষজ্ঞ। কনসালটেন্ট (সার্জারী)- এসএসএমসি মিটফোর্ড হাসপাতাল, ঢাকা।
 

ডাঃ নাদিম আহম্মদ
 
এমবিবিএস (ডিএমসি), এমএস (জেনারেল সার্জারী), এফএমএএস। ফেলোশীপ ইন কোলোরেক্টাল সার্জারী (ইন্ডিয়া)। জেনারেল ও ল্যাপারোস্কপিক সার্জন। সিনিয়র কনসালটেন্ট (সার্জারী)- শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকা।
 

ডাঃ মোস্তফা নেওয়াজ
 
এমবিবিএস, বিসিএস, এফসিপিএস (সার্জারী)। সার্জারী বিশেষজ্ঞ ও সার্জন। মাথা ও মেরুদন্ডের আঘাতজনিত চিকিৎসায় বিশেষ ট্রেনিং প্রাপ্ত। জেনারেল ও কলোরেক্টাল সার্জন- ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স ও হাসপাতাল, ঢাকা।
 

ডাঃ এ কে এম আল মাসুদ
 
এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য), এফসিপিএস (সার্জারী)। জেনারেল, ল্যাপারোস্কপিক, স্তন ও কলোরেক্টাল সার্জন। অর্থোপেডিক ও প্লাস্টিক সার্জারীতে প্রশিক্ষণপ্রাপ্ত। রেজিস্ট্রার- শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটিউট অফ বার্ন এন্ড প্লাস্টিক সার্জারী, ঢাকা।
 

ডাঃ সোনিয়া রহমান
 
এমবিবিএস (ঢাকা), এমসিপিএস, এফসিপিএস (সার্জারী), এআরসিএস (ইডেনবার্গ), এমএস (সার্জিক্যাল, অনকোলজী)। জেনারেল, কলোরেক্টাল, ব্রেস্ট ও ক্যান্সার সার্জন। কনসালটেন্ট- জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতাল, ঢাকা।
 

সহকারী অধ্যাপক ডাঃ জুনাইদুর রহমান লিখন
 
এমবিবিএস (ডিএমসি), বিসিএস (স্বাস্থ্য), এফসিপিএস (সার্জারী), এফএমএএস (ইন্ডিয়া)। জেনারেল, ল্যাপারোস্কপিক এন্ড কলোরেক্টাল সার্জন। সহকারী অধ্যাপক- মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকা।
 

সহযোগী অধ্যাপক ডাঃ সালমা আনাম
 
এমবিবিএস, এফসিপিএস (জেনারেল সার্জারী), এমএস (প্লাস্টিক সার্জারী)। জেনারেল ও প্লাস্টিক সার্জন, ব্রেস্ট ও পায়ু পথ সার্জারী বিশেষজ্ঞ। সহযোগী অধ্যাপক (বার্ন ও প্লাস্টিক সার্জারী বিভাগ)- ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা।
 

ডাঃ মোঃ আরিফ উদ্দিন খান
 
এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য), এফসিপিএস (সার্জারী)। জেনারেল, ল্যাপারোস্কোপিক, কলোরেক্টাল ও ভাস্কুলার সার্জারী বিশেষজ্ঞ। কনসালটেন্ট (প্রেষণে-ভাস্কুলার সার্জারী বিভাগ)- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
 

সহকারী অধ্যাপক ডাঃ মেজবাহুল বাহার
 
এমবিবিএস, এফসিপিএস (সার্জারী), এমআরসিএস (এডিন), এফআরসিএস (এডিনবার্গ, ইউকে)। লেজার পাইলস সার্জারীতে উচ্চতর প্রশিক্ষণপ্রাপ্ত (ভারত)। ফেলোশিপ ট্রেনিং (পায়ুপথ ও পাইলস) মুম্বাই, ভারত। সহকারী অধ্যাপক (কলোরেক্টাল সার্জারী বিভাগ)- শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকা।
 

অধ্যাপক ডাঃ এ কে এম রুহুল আমিন
 
এমবিবিএস, এমএস (জেনারেল সার্জারী)। অধ্যাপক ও বিভাগীয় প্রধান (সার্জারী বিভাগ)। জেনারেল, ল্যাপারোস্কোপিক, হার্নিয়া, ব্রেস্ট ও পাইলস সার্জন বিশেষজ্ঞ- ডাঃ সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল লিঃ।
 

সহকারী অধ্যাপক ডাঃ নিলুফার শবনম
 
এমবিবিএস, এফসিপিএস (সার্জারী), এমআরসিএস (এডিন), এমআরসিপিএস (গ্লাসগো), সিসিডি (ডায়াবেটোলজী)। ব্রেস্ট, কলোরেক্টাল সার্জন ও ডায়াবেটিস বিশেষজ্ঞ। সহকারী অধ্যাপক (সার্জারী)- বারডেম হাসপাতাল ও ইব্রাহিম মেডিকেল কলেজ, ঢাকা।
 

সহকারী অধ্যাপক ডাঃ হাসান শাহরিয়ার কল্লোল
 
এমবিবিএস (ডিএমসি), এফসিপিএস (সার্জারী), এমআরসিপিএস (গ্লাসগো)। ক্লিনিক্যাল ফেলো (সার্জিক্যাল অনকোলজী)। ন্যাশনাল ক্যান্সার সেন্টার সিঙ্গাপুর। কোলরেক্টাল সার্জারীতে উচ্চতর প্রশিক্ষণপ্রাপ্ত- চাঙ্গি জেনারেল হাসপাতাল, সিঙ্গাপুর। সহকারী অধ্যাপক (সার্জারাী বিভাগ)- মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকা।
 

লেঃ কর্ণেল ডাঃ মোঃ নাসির উদ্দিন মাহমুদ
 
এমবিবিএস, এফসিপিএস (সার্জারী), সিসিডি (বারডেম), এফএমএএস (ইন্ডিয়া)। পোষ্ট ফেলোশিপ ট্রেনিং ইন সার্জিক্যাল অনকোলজি। এফসিপিএস সার্জারীতে স্বর্ণ পদক প্রাপ্ত। জেনারেল ও ক্যাপারোস্কপিক সার্জন। টিউমার ও ক্যান্সার সার্জারী বিশেষজ্ঞ- সিএম এইচ, ঢাকা। বিভাগীও প্রধান (প্রাক্তন), রংপুর আর্মি মেডিকেল কলেজ।
 

অধ্যাপক ডাঃ মোঃ আতিয়ার রহমান
 
এমবিবিএস, এফসিপিএস, এফসিপিএস (ইংল্যান্ড), এফআরসিএস (গ্লাসগো)। জেনারেল ল্যাপারোস্কপিক ও হেপাটোবিলিয়ারী সার্জন। পায়ুপথ ও স্তন সার্জারীতে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত। সাবেক সহযোগী অধ্যাপক (সার্জারী)- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
 

ডাঃ মোঃ সাইফুল ইসলাম
 
এমবিবিএস (ঢাকা), এমএস (সার্জারি), জেনারেল ও ল্যাপরোস্কপিক এন্ড কোলোরেক্টাল সার্জন, মলদ্বার ও পায়ুপথ সার্জারিতে উচ্চতর প্রশিক্ষ্ণপ্রাপ্ত। কনসালটেন্ট (সার্জারি বিভাগ)- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্দালয়, ঢাকা।
 

ডাঃ তনিমা আহমেদ তনু
 
এমবিবিএস, বিসিএস, এফসিপিএস (সার্জারী), রেজিস্ট্রার -শহীদ সোহ্‌রাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, স্তন ও পায়ুপথ বিশেষজ্ঞ সার্জন ।
 

ডাঃ মোঃ আনিসুর রহমান
 
এমবিবিএস (ডিএমসি), বিসিএস (স্বাস্থ্য), এফসিপিএস (সার্জারী), কনসালটেন্ট সার্জারী -শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা।  
 

সহকারী অধ্যাপক ডাঃ এ. কে. এম শামসুদ্দিন
 
এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য), এমএস, সহকারী অধ্যাপক - সেন্টার ফর মেডিকেল এডুকেশন মহাখালী, ঢাকা
 

ডাঃ মোঃ সাইফুল ইসলাম
 
এমবিবিএস, এমএস (সার্জারি), মলদ্বার ও পায়ুপথ সার্জারিতে উচ্চতর প্রশিক্ষণ প্রাপ্ত, সার্জারি বিশেষজ্ঞ - বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (পিজি হাসপাতাল), শাহবাগ, ঢাকা
 

 

  বিভাগ

  সর্বাধিক পঠিত

পুরুষের স্তনে পরিবর্তন....



পুরুষের অস্বাভাবিক স্তন বৃদ্ধিকে গাইনেকোমাস্টিয়া বলে। কখনো কখনো এ থেকে নিঃসরণও হতে পারে। বয়ঃসন্ধিকালে ছেলেদের এ অবস্থা খুবই বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি করে। তবে অনেক ছেলের বয়ঃসন্ধিকালের স্তনের বৃদ্ধি দুই বছরের মধ্যে মিলিয়ে যায়।
 বিস্তারিত

বিয়ের দীর্ঘসময় পরও সন্তান না হওয়ার কারণ ও চিকিৎসা....



বিয়ের পর দম্পতির ঘর আলো করে আসবে সন্তান– এমন প্রত্যাশা থাকে বাবা-মাসহ পরিবারের অন্যান্য সদস্যের। তবে বিয়ের কয়েক বছর পেরিয়ে গেলে অনেকে সন্তানের মুখ দেখেন না। এ নিয়ে হতাশায় ভোগেন। দীর্ঘদিন সন্তান না হওয়াকে ইনফার্টিলিটি বা বন্ধ্যত্ব বলে। বর্তমানে এই রোগের অনেক ধরনের চিকিৎসা রয়েছে। আসুন জেনে নিই দীর্ঘদিন সন্তান না হওয়ার কারণ ও চিকিৎসা।
 বিস্তারিত

খুলনার নবজাতক ও শিশু বিশেষজ্ঞ ডাক্তারের তালিকা....



শিশু বিশেষজ্ঞ ডাক্তার শিশুর জন্মের পর থেকে ১২ বছর বয়স পর্যন্ত শিশুদের সকল ধরনের রোগের চিকিৎসা করে থাকেন। আভিজ্ঞ শিশু বিশেষজ্ঞ ডাক্তার খুঁজুন।
 বিস্তারিত