বিস্তারিত পোস্ট

রাজশাহীর সেরা এ্যজমা, যক্ষা ও বক্ষব্যাধী বিশেষজ্ঞ


প্রকাশিতঃ 14 March, 2022, বিভাগঃ সকল ডাক্তার, পঠিত হয়েছেঃ ৬৯৯ বার
সহকারী অধ্যাপক ডাঃ আহমাদ যায়নুদ্দিন সানী
এ্যজমা, যক্ষা ও বক্ষব্যাধী বিশেষজ্ঞ
এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য), এমডি (চেস্ট মেডিসিন), সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান (রেসপিরেটরী মেডিসিন) -রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতাল, রাজশাহী।
 

ডাঃ মোহাম্মদ জান্নাতুল রায়হান
এ্যজমা, যক্ষা ও বক্ষব্যাধী বিশেষজ্ঞ
এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য), এমডি (বক্ষব্যাধি) বিএসএমএমইউ, বক্ষব্যাধি হাসপাতাল, রাজশাহী।
 


  বিভাগ

  সর্বাধিক পঠিত

কোন ক্যানসারের কী উপসর্গ....



সারা বিশ্বের মানুষকে ক্যানসার সম্পর্কে সচেতন করতে প্রতিবছর ৪ ফেব্রুয়ারি উদ্‌যাপিত হচ্ছে বিশ্ব ক্যানসার দিবস। চিকিৎসার কোনো পর্যায়েই যেন কোনো রোগী তাঁর মনোবল না হারান, সে লক্ষ্যেই সচেতনতা বাড়ানো হয়। তবে এটি মনে রাখতে হবে প্রতিষেধকের থেকে প্রতিরোধই উত্তম। ক্যানসার প্রতিরোধের জন্য বেশি প্রয়োজন লক্ষণগুলো সম্পর্কে সঠিক ধারণা রাখা ও সচেতন থাকা। বিভিন্ন ক্যানসারের লক্ষণ বিভিন্ন ধরনের হয়। অনেক সময় একটি ক্যানসার বিভিন্ন ধরনের লক্ষণ নিয়ে আসতে পারে। আবার কখনো কখনো এক স্থানের ক্যানসার অন্য স্থানে ছড়িয়ে গেলে রোগী সম্পূর্ণ ভিন্ন উপসর্গ নিয়ে আসতে পারে। তবে পরিচিত ক্যানসারগুলোর কিছু সতর্কসংকেত আছে। সবারই উচিত এসব দেখা দিলে চিকিৎসকের শরণাপন্ন হওয়া।
 বিস্তারিত

যে কারণে ঘাড় ও কোমরে ব্যথা হয়....



ঘাড় ও কোমরের ব্যথা সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। জীবনের কোনো না কোনো সময়ে মানুষ ঘাড় ও কোমরব্যথায় ভুগে থাকে। আজ আমরা এ বিষয়ে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের কাছ থেকে বিস্তারিত জানব।
 বিস্তারিত

পুরুষের স্তনে পরিবর্তন....



পুরুষের অস্বাভাবিক স্তন বৃদ্ধিকে গাইনেকোমাস্টিয়া বলে। কখনো কখনো এ থেকে নিঃসরণও হতে পারে। বয়ঃসন্ধিকালে ছেলেদের এ অবস্থা খুবই বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি করে। তবে অনেক ছেলের বয়ঃসন্ধিকালের স্তনের বৃদ্ধি দুই বছরের মধ্যে মিলিয়ে যায়।
 বিস্তারিত