বিস্তারিত পোস্ট

ত্বকের সতেজতা ফিরিয়ে আনতে কী খাবেন


প্রকাশিতঃ 16 February, 2021, বিভাগঃ জীবনযাপন, পঠিত হয়েছেঃ ১৫৫০ বার
শুধু নির্দিষ্ট কোনো অনুষ্ঠানের জন্য বা সাময়িকভাবে নয়, সারা জীবন ত্বকের স্বাভাবিক সৌন্দর্য ধরে রাখতে নির্দিষ্ট একটা ডায়েট মেনে চলা উচিত। নিয়ম মেনে প্রতিদিনই সুষম খাবার খেতে হবে। বিশেষ করে যেগুলো খেলে ত্বকের উজ্জ্বলতা বজায় থাকে, সেগুলো প্রতিদিন খেতে হবে। এতে সব সময় ত্বক ভালো থাকবে।
  • পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। প্রতিদিন ৩ থেকে সাড়ে ৩ লিটার। খেতে হবে দুধ, দই, স্যুপ, ফলের রসের মতো স্বাস্থ্যসম্মত তরল খাবার; যা ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।
  • প্রতিদিন পরিমাণমতো ভিটামিন সি (লেবুজাতীয়), ভিটামিন কে (সবুজ শাকসবজি, মাছ, ডিম, সবজি, টমেটো, ডুমুর), ভিটামিন ই (বিভিন্ন ধরনের উদ্ভিজ্জ তেল, বিচি ও বাদামজাতীয় খাবার, ফল ও সবজি), ভিটামিন বি১২ সমৃদ্ধ ফল-সবজি, শাক; যা মলিন হয়ে যাওয়া ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সাহায্য করে।
  • অ্যান্টি–অক্সিডেন্ট সমৃদ্ধ ফল-সবজি খেতে হবে, যা ত্বকের কোষের নষ্ট হওয়া প্রতিরোধ করে।
  • ভিটামিন বি-৫ যুক্ত খাবার (দুধ, ডিম, বাঁধাকপি, মাশরুম ইত্যাদি) ত্বককে শুষ্কতা থেকে রক্ষা করতে সাহায্য করে।
  • এ ছাড়া ত্বকের উজ্জ্বলতা ঠিক রাখতে প্রতিদিন শারীরিক পরিশ্রম, ব্যায়াম, ৭-৮ ঘণ্টা ঘুম অপরিহার্য; যা একাধারে শরীর ও মনের প্রশান্তি বাড়িয়ে দেয়।
  • পাশাপাশি অস্বাস্থ্যকর খাবার খাওয়া বাদ দিতে হবে। কার্বনেটেড ড্রিঙ্ক, প্রসেস করা খাবার, টোবাকো, কোনো খাবারে অ্যালার্জি আক্রমণের আশঙ্কা থাকলে, সেগুলো এবং অতিরিক্ত দুশ্চিন্তা বাদ দিতে হবে।
প্রধান পুষ্টিবিদ ও বিভাগীয় প্রধান শামছুন্নাহার নাহিদ
বারডেম হাসপাতাল
সুত্রঃ প্রথম আলো

  বিভাগ

  সর্বাধিক পঠিত

খুলনা মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের নবজাতক ও শিশু বিশেষজ্ঞ ডাক্তারদের....



শিশু বিশেষজ্ঞ ডাক্তার শিশুর জন্মের পর থেকে ১২ বছর বয়স পর্যন্ত শিশুদের সকল ধরনের রোগের চিকিৎসা করে থাকেন। আভিজ্ঞ শিশু বিশেষজ্ঞ ডাক্তার খুঁজুন।
 বিস্তারিত

নবজাতকের ছয় চর্মরোগ, করণীয়....



জন্মের পরপরই শিশুদের কিছু চর্মরোগ দেখা যায়। এগুলো নাকি খুব স্বাভাবিকভাবেই হয়ে থাকে অথবা অজ্ঞতার কারণেও এ জাতীয় সমস্যার সৃষ্টি হয়। শিশুর ত্বকের সঠিক পরিচর্যা, সময়মতো সঠিক চিকিৎসার মাধ্যমে অতি সহজেই এ জাতীয় জটিলতা থেকে মুক্তি পাওয়া যায়।
 বিস্তারিত

কোলন ক্যান্সার: লক্ষণ ও চিকিৎসা....



সাধারণত পুরুষ ও কৃষ্ণাঙ্গরা এই রোগে বেশি আক্রান্ত হয়ে থাকেন। বয়স ৫০ পেরুলে এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। অবশ্য ইদানিং অল্প বয়সে আক্রান্তের সংখ্যা আশংকাজনক ভাবে বৃদ্ধি পাচ্ছে।
 বিস্তারিত